,

গোপালগঞ্জ বশেমুরবিপ্রবিতে ইতিহাস বিভাগের অবস্থান কর্মসূচি

গোপালগঞ্জ প্রতিনিধি: নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগ তুলে সাবেক উপাচার্য খোন্দকার নাসিরউদ্দিনের বিরুদ্ধে কিছু দিন আগেও আন্দোলনে উত্তাল ছিল গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি)। এখনো উত্তাপের সে রেশ কাটেনি। এরই মধ্যে নিজেদের ক্লাসরুম সংকট, ইনস্টিটিউট না বিভাগ দ্বন্দসহ বিভিন্ন সংকট দ্রুত নিরসনে অবস্থান কর্মসূচি পালন করছে ইতিহাস বিভাগ।

রবিবার (২০ অক্টোবর) বেলা ৩টায় ইতিহাস বিভাগের শতাধিক শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের জয় বাংলা চত্বর থেকে মিছিল সহকারে প্রশাসনিক ভবনের সামনে এসে অবস্থান করে। এ সময় তাদের বিভিন্ন নিজেদের দাবি-দাওয়া সম্বলিত বিভিন্ন স্লোগান দিতে দেখা যায়।

ইতিহাস বিভাগ দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী রাজু জানান, ‘সাবেক উপাচার্য আমাদের বিভাগ খুলেছেন অথচ অনুমোদন নেননি ইউজিসি থেকে। তাছাড়া তিনি বিশ্ববিদ্যালয় আইন অমান্য করে ইনস্টিটিউট হিসেবে চালিয়ে দিয়েছেন ইতিহাস বিভাগ। এখন আমরা ইতিহাস বিভাগকে স্বতন্ত্র বিভাগ হিসেবে দেখতে চাই।’

তিনি আরও জানান, ‘তাদের নিজস্ব কোনো ক্লাসরুম নেই। এতদিন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সঙ্গে ভাগাকরি করে ক্লাস করলে আজ দ্বন্দ লেগে যায় দুই বিভাগের মধ্যে।’

এ দিকে আন্দোলনের খবর পেয়ে ঘটনাস্থলে আসেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রাজিউর রহমান। তিনি বিষয়গুলো দ্রত সমাধানের আশ্বাস দেন এবং শিক্ষার্থীদের শান্ত থাকার আহ্বান জানান।

শেষ খবর পাওয়া পর্যন্ত, বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডির সঙ্গে রাষ্ট্রবিজ্ঞান এবং ইতিহাস বিভাগের বৈঠক চলছে। এ দিকে ইতিহাস বিভাগের শিক্ষার্থীরা প্রশাসনিক ভবনের সামনে অবস্থান কর্মসূচি চালিয়ে যাচ্ছে এবং প্রশাসনের সুস্পষ্ট ঘোষণা না আসা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।

এই বিভাগের আরও খবর